এম.জিয়াবুল হক,চকরিয়া :

চকরিয়া উপজেলার উপকুলীয় জনপদের সমবায়ী ইউনিয়ন বদরখালীর শিক্ষাপ্রতিষ্ঠান-বিহীন অবহেলিত খালকাঁচা ও ঠুটিয়াখালীপাড়া এলাকায় যাত্রা শুরু করেছে ‘ভার্চু স্কুল অ্যান্ড কলেজ’। সোমবার (৬ নভেম্বর) সন্ধ্যায় প্রতিষ্ঠান প্রাঙ্গনে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার নতুন সোপান নিয়ে যাত্রা করা ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠানটির লগো ও ক্যালেন্ডার উন্মোচন করা হয়েছে। এ উপলক্ষে আয়োজন করা হয় মতবিনিময় সভা।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ বলেন, ‘ভাল বা সদ্গুণ অর্জনই শিক্ষার উদ্দেশ্য। বর্তমান সরকারের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যন্ত অঞ্চলেও শিক্ষা বিস্তারে মরিয়া। আশ্রয়কেন্দ্র কাম স্কুল হিসেবে এই ভবনটি নির্মিত হলেও দীর্ঘ দিন ধরে অযতœ-অবহেলায় পড়ে ছিল। জাতীয়ভাবে রতœগর্ভা মায়ের সন্তানদের উদ্যোগে ও নিজ অর্থায়নে তা সংস্কারের পর ¯’ানীয়দের সাথে নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান ¯’াপনে এগিয়ে আসায় তাদেরকে ধন্যবাদ জানাই। তিনি আরো বলেন, এই দুর্গম এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান না থাকায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এই স্থানে ভার্চু স্কুল অ্যান্ড কলেজটি প্রতিষ্ঠা ও পরিচালনার অনুমোদন দেন।

স্থানীয় অধিবাসিদের ব্যাপক চাহিদার পরিপ্রেক্ষিতে চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলমের প্রস্তাবে চকরিয়া উপজেলা পরিষদের সভায়ও সর্বসম্মতিক্রমে একই অনুমোদন দেয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির উদ্যোক্তারা জানান, চলতি বছর অনেক কাঠগড় অতিক্রম করে যাত্রা শুরু করে শিক্ষাপ্রতিষ্ঠানটি। ২০১৮ শিক্ষাবর্ষ থেকে শুরু হতে যাচ্ছে মাধ্যমিক স্তরের কার্যক্রম। পর্যায়ক্রমে উচ্ছ মাধ্যমিক শিক্ষাকার্যক্রমও শুরু হবে বলে জানান তারা। প্রতিষ্ঠানটির সেøাগান ‘সদ্গুণই জ্ঞান’। অর্থবহ ও নান্দনিক লগোতে নামের সঙ্গে তা স্থান পেয়েছে। ইংরেজিতে প্রতিষ্ঠানটির নাম ‘ভার্চু স্কুল অ্যান্ড কলেজ’; আর বাংলায় অনূদিত নাম ‘সদগুণ স্কুল ও কলেজ’ নির্ধারণ করা হয়েছে। শিক্ষাবঞ্চিত গ্রামে শিক্ষার আলো জ্বালানোর পাশাপাশি সারাদেশের শিক্ষাব্যব¯’ায় নতুন মাত্রা সংযোজনের লক্ষ্যে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়েছে বলে জানান তারা। আলোর পথচলায় সবার অব্যাহত সহযোগিতাও কামনা করা হয়।

নবপ্রতিষ্ঠিত ভার্চু বা সদগুণ স্কুল অ্যান্ড কলেজের সভাপতি গোলাম শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বদরখালী ডিগ্রী কলেজের অধ্যক্ষ এ.কে.এম ফজলুল হক ও সহাকারি অধ্যাপক মো. আফসারুজ্জামান, টেকনাফ ডিগ্রী কলেজের সহকারি অধ্যাপক জয়নাল আবেদীন খাঁন, বদরখালী সমবায় কৃষি উপনিবেশ সমিতির পক্ষে নির্বাহী সদস্য শহীদুল ইসলাম, জয়নাল আবেদীন খাঁন, সাইফুল মোস্তফা, মো. কুতুব উদ্দিন ছোটন ও গিয়াস উদ্দিন কাদের। উপ¯ি’ত ¯’ানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষকবৃন্দ নির্ধারত ফরমে তাদের মতামত প্রদান করেন। অনুষ্ঠান পরিচালনা করেন ভার্চু স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সিনিয়র সাংবাদিক মহিউদ্দিন কাদের অদুল।